থিয়েএপেক্স-এর প্রথম বর্ষপূর্তি উৎসব

শেয়ার করুন

দেখতে দেখতে এক বছর পেরিয়ে গেল। গত বছরের প্রায় শেষ ভাগে, দম দম নাগেরবাজার অমরপল্লি অঞ্চলে, ইফটা নাট্যদলের উদ্যোগে তৈরি হয় এক অভিনব অন্তরঙ্গ নাট্যমঞ্চ। এই ব্ল্যাকবক্স থিয়েটার থিয়েএপেক্স-এর প্রথম বর্ষপূর্তি অনুষ্ঠিত হল ৮ থেকে ১৩ নভেম্বর ২০২১। এই আয়োজনে ছিল নাটক, আড্ডা ও থিয়েটারের ভিন্ন পরিসর নিয়ে আলোচনা। প্রথম দিন অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশিষ্ট্য নাট্যজনেরা। ছিলেন সলিল সরকার, কুন্তল মুখোপাধ্যায়, অভীক ভট্টাচার্য ও অভি চক্রবর্তী। অনুষ্ঠান পরিচালনায় ও সঞ্চালনায় ছিলেন জয়েশ ল। অনুষ্ঠান পরবর্তী ছিল দুটি নাটক।

ছয় দিনের এই উৎসবে মোট ১৭টা নাট্যদল তাদের প্রযোজনা নিয়ে হাজির ছিলেন। প্রদর্শিত হয় – নহলী, ক্যানডিড থিয়েটার, ইফটা, বিজয়গড় মনপ্রাণ, খড়দহ থিয়েটার জোন, বারাসাত জনস্বর, বিভাবন, সংশপ্তক, সরস্বতী নাট্যশালা, কালিন্দী নাট্যসৃজন, মধ্যমপ্রাম ঋদ্ধি, সারস্বত, অঘ্রানের নবান্ন, কথক থিয়েটার রেপার্টারি, কলকাতা সবুজ থিয়েটার ত্যান্ড কলাচার ও দুর্গাপুর ভীমরতি ভিন্ন স্বাদের নাট্য।

অন্তিম দিনের অনুষ্ঠানের সূচনা হয় অন্তরঙ্গে থিয়েটার বিষয়ক সেমিনার দিয়ে। বক্তা হিসেবে ছিলেন নাট্য নির্দেশক অদ্রিজা দাশগুপ্ত ও সুপ্রিয় সমাজদার। সঞ্চালনার দায়িত্বে ছিলেন কলকাতা ক্যানভাস, থিয়েটারি মাসকাবারির সম্পাদক তমাল মুখোপাধ্যায়। উৎসব ঘিরে নাট্যপ্রেমীদের উৎসাহ ছিল চোখে পড়ার মতো।

শেয়ার করুন